•  জ্যৈষ্ঠ১৪২৯  - সোমবার, মে ২৩, ২০২২

বীমা শিল্পের উন্নয়ন কল্পে কিছু ভাবনা

বীমা শিল্পের উন্নয়ন কল্পে কিছু ভাবনা

Insurance Industry কে Bank Industry এর মতো সফল এবং গ্রহণযোগ্য অবস্থানে নিতে চাইলে সকল বীমা কোম্পানির করনীয় ও আমার ভাবনাঃ

১/ একই প্লাটফর্ম ও প্রযুক্তির ব্যবহার : সকল বীমা কোম্পানিকে একই প্লাটফর্মে আসতে হবে এবং প্রযুক্তি নির্ভর স্মার্ট ও সহজ সেবা প্রচলন করতে হবে।

২/ এস.বি ও মেয়াদপূর্তি সেবা : মেয়াদপূর্তি ও এস.বি নির্ধারিত তারিখে প্রদান করতে হবে।

৩/ গ্রাহকের নিকট বিনিয়োগ : সকল পলিসিতে (DPS সহ) গ্রাহকের চাহিদার আলোকে নিয়মানুযায়ী নির্ধারিত প্রাপ্য বিনিয়োগ ৩ কর্মদিবসের মধ্যে প্রদান ও ব্যাংক যেভাবে বিনিয়োগের টাকা আদায় করে সেভাবে গ্রাহকের সাথে যোগাযোগের মাধ্যমে বিনিয়োগকৃত টাকা আদায়। বেশিরভাগ বীমা কোম্পানির গ্রাহকের নিকট বিনিয়োগ পদ্ধতির ত্রুটির কারণে গ্রাহক বিনিয়োগ পেতে বিলম্ব হয় এবং বিনিয়োগ নেওয়ার পর বিনিয়োগের কিস্তি এবং প্রিমিয়াম দুটোই বন্ধ করে দেয় গ্রাহক। যার ফলে কোম্পানি, গ্রাহক, বীমাকর্মী ও সরকার সকলেই ক্ষতিগ্রস্ত হয়। বিনিয়োগের টাকা আদায় ও প্রিমিয়াম সচল রাখার জন্য ব্যাংকের বিনিয়োগ আদায় পদ্ধতি অনুসরণ করা যেতে পারে। যেমন:AMEX কার্ডের ঋনের টাকা আদায়ের কলাকৌশল গ্রহন করা যেতে পারে।

৪/ মৃত্যুদাবী : বীমা গ্রহনের পূর্বে গ্রাহকের সকল তথ্য যাচাই, কোম্পানি কর্তৃক নির্ধারিত মেডিকেল সেন্টারে চেকআপ করা, (খরচ কোম্পানির) গ্রাহকের মৃত্যুর পর নমিনী শুধুমাত্র মৃত্যু সনদ দাখিল করলে ৫ কর্মদিবসের মধ্যে মৃত্যুদাবী প্রদান।

৫/ সহজ এবং স্মার্ট Apps ব্যবহার : সকল কোম্পানিকে একটি সহজ এবং স্মার্ট Apps এর মাধ্যমে সকল ধরনের সেবা প্রদান নিশ্চিত করতে হবে। যেমন: বীমা গ্রহন, প্রিমিয়াম প্রদান, S.B এবং Maturity দাবী নিষ্পত্তি করা, যেকোন ভূল সংশোধন, পলিসি এবং মেয়াদ পরিবর্তন,নমিনী পরির্তন সুবিধা ও অন্যান্য কমপ্লিমেন্টারি সুবিধা গুলো প্রদান। এক কথায় বীমা গ্রহন এবং সুবিধা প্রাপ্তি সহজ করা।

৬/ গ্রাহকের আস্থা অর্জন : গ্রাহকের আস্থা অর্জন এবং শুশিক্ষিত, স্মার্ট, ইয়াং এনার্জেটিক জনশক্তিকে আকৃষ্ট করতে প্রত্যেক কোম্পানিকে যত্র-তত্র, যেমন -তেমন অফিস না করে মানসম্মত কাজের সুন্দর পরিবেশ বজায় থাকে এমন ইউনিক অফিসের ব্যবস্থা করা।

৭/ শিক্ষাগত যোগ্যতা : কর্মকর্তা - কর্মচারী নিয়োগের ক্ষেত্রে একটি সুনির্দিষ্ট শিক্ষাগত যোগ্যতার মান নির্ধারণ করা।

৮/ Manager এবং Executive নিয়োগ : Managerial এবং Executive পর্যায়ে নিয়োগ/পদোন্নতির ক্ষেত্রে

Educational Qualification, Personality, Management Capacity এবং Experience এর সত্যতা যাচাই কর।

৯/ সময়োপযোগী বেতন কাঠামো : FA থেকে CEO পর্যন্ত (ডেস্ক - ডেভ.) সকল স্তরে সময়োপযোগী বেতন কাঠামো নির্ধারণ করা।

১০/ বেতন - ভাতা প্রদান পদ্ধতি : ডেভ.- ডেস্ক কর্মকর্তা সকলের কমিশন, বেতন - ভাতা একই সাথে প্রদান।

১১/ অফিস ওপেনিং পদ্ধতি : গ্রাহকের আমানত রক্ষা, ব্যয় সংকোচ এবং যত্র - তত্র অফিসরোধ কল্পে অফিস চালু করার পূর্বে IDRA এর পূর্বানুমতি বাধ্যতামূলক করা। IDRA কোম্পানির অর্থনৈতিক সক্ষমতা যাচাই এবং নির্ধারিত স্থানে প্রয়োজনীয়তা পরীক্ষা করে অফিস অনুমোদন প্রদান। এক্ষেত্রে ব্যাংকের শাখা অনুমোদন নীতিমালা IDRA অনুসরণ করতে পারে।

১২/ প্রশিক্ষণ : সকল স্তরে নিয়োগের পর প্রশিক্ষণের ব্যবস্থা করা। প্রত্যেক কোম্পানির নিজস্ব প্রশিক্ষণ ইনিষ্টিটিউট প্রতিষ্ঠা করা। যেমন : কঠিন প্রশিক্ষণ - সহজ যুদ্ধ - বড় বিজয়।

১৩/ মালিকপক্ষ ও কর্মকর্তা সম্পর্ক : মালিক এবং কর্মকর্তা - কর্মচারীদের সাথে আন্তরিক ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ক প্রতিষ্ঠার লক্ষ্যে IDRA কর্তৃক মালিক, কর্মকর্তা-কর্মচারী ও রাষ্ট্র বান্ধব আইন প্রনয়ন এবং প্রচলনের ব্যবস্থা করা।

১৪/ কোম্পানি পরিচালনা নীতিমালা : সকল কোম্পানির পরিচালনা নিয়মনীতি-সেবা সময়োপযোগী, গ্রাহক বান্ধব, কর্মকর্তা ও রাষ্ট্র উন্নয়নের অনুকুলে করা।

১৫/ কিছু বীমা পলিসি বাধ্যতামূলক করা : তিনটি বীমা পলিসি বাধ্যতামূলক করা। যথা:

ক) স্বাস্থ্য বীমা

খ) শিক্ষা বীমা

গ) পেনশন বীমা

১৬/ রাষ্ট্রীয় ও আন্তর্জাতিক স্বীকৃতি প্রদান : রাষ্ট্রীয় এবং আন্তর্জাতিক স্বীকৃতি প্রদানের ক্ষেত্রে বীমা উদ্যোক্তা ও বীমা পেশাজীবীদেরকে অন্তর্ভূক্ত করা।

১৭/ রাষ্ট্রীয় বিভিন্ন সুযোগ সুবিধা প্রদান : রাষ্ট্রীয় বিভিন্ন সুযোগ সুবিধা প্রদানের ক্ষেত্রে যেমন : শিক্ষা, চিকিৎসা, প্লট ও ফ্ল্যাট বরাদ্দের ক্ষেত্রে বীমা উদ্যোক্তা ও পেশাজীবীদের জন্য সুযোগ রাখা।

………………………………………

এম.আর মুন্না - জেএসভিপি এন্ড ইনচার্জ,

ওভারসীজ সার্ভিস সেন্টার,

ফারইষ্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কো:লি।


অন্যান্য
ভ্রমন