•  জ্যৈষ্ঠ১৪২৯  - সোমবার, মে ২৩, ২০২২

ধনি, দরিদ্র নির্বিশেষে সবার জন্য বিমা প্রয়োজন: প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ধনি, দরিদ্র নির্বিশেষে সবার জন্য বিমা প্রয়োজন: প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বিমা কোম্পানির মালিকদের শুধু মুনাফার দিকে নজর না দিয়ে সামাজিক দায়বদ্ধতা ও মানব কল্যাণের বিষয়টিকে বিশেষ গুরুত্ব দেওয়ার আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
শেখ হাসিনা বলেন, ব্যক্তি, পরিবার এবং প্রাতিষ্ঠানিকখাতের অদৃশ্য ঝুঁকি হ্রাসে বিমাশিল্প সহায়তা করে। সম্ভাব্য ঝুঁকি কমিয়ে আর্থিক নিশ্চয়তা দেয়। জীবন ও সম্পত্তির ক্ষয়ক্ষতিতে নিরাপত্তা দেয়। পাশাপাশি দেশের পুঁজিবাজার ও বিনিয়োগখাতের জন্য তহবিল সৃষ্টিতে সহায়তা করে। ধনি, দরিদ্র নির্বিশেষে সবার জন্য বিমা প্রয়োজন। তিনি আরও বলেন, উৎপাদন এবং অর্থনীতিকে ঝুঁকিমুক্ত রাখতে বিমা কোম্পানিগুলোকে আরও কার্যকর ভূমিকা পালন করতে হবে।
প্রধানমন্ত্রী বলেন, প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় বিমাও কার্যকর ভূমিকা রাখতে পারে। কিন্তু প্রাকৃতিক বিপর্যয়জনিত ক্ষতি মোকাবিলায় বাংলাদেশে বিমা ব্যবস্থার প্রয়োগ এখনও অপ্রতুল এবং এর প্রসার কাঙ্ক্ষিত মাত্রায় ঘটেনি। ফলে সামগ্রিকভাবে ক্ষতিপূরণ সম্ভবপর হলেও নিম্ন ও স্বল্পআয়ের জনগোষ্ঠী এবং প্রতিষ্ঠানের আর্থিক ক্ষতি মেটানো সম্ভব হচ্ছে না।
তিনি বলেন, জলবায়ুজনিত ঝুঁকি মোকাবিলার জন্য বিশেষ ধরনের বিমা স্কিম এ বিষয়ে ভূমিকা রাখতে পারে। তবে এ ধরনের বিমা ব্যবস্থা একটি নতুন ধরনের পদক্ষেপ। এটি অল্প সংখ্যক দেশে চালু করা হয়েছে এবং কিছু কিছু দেশে পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে।
বিমাখাতের অবদানের কথা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, দেশে দারিদ্র্যের হার আমরা উল্লেখযোগ্য হারে কমাতে সক্ষম হয়েছি। এতে বিমাখাতেরও অবদান রয়েছে। কেননা বিমাখাত সমাজের সব শ্রেণীর মানুষের কাছ থেকে সঞ্চয় সংগ্রহের মাধ্যমে বিনিয়োগ সৃষ্টিতে সহায়তা করে। এর মাধ্যমে কর্মক্ষেত্র তৈরি হয় এবং দারিদ্র্য দূর হয়।
দেশের আর্থ-সামাজিক উন্নয়নে বিমাশিল্পের গুরুত্ব বিবেচনা করে বর্তমান সরকার এই খাতের আধুনিকায়ন এবং উন্নয়নে যথাযথ গুরুত্ব দিয়েছে বলেও জানান তিনি।

অন্যান্য
ভ্রমন