• ১৫ অগ্রহায়ণ১৪২৯  - মঙ্গলবার, নভেম্বর ২৯, ২০২২

হাড় ব্যথার কারণ ও প্রতিকার

হাড় ব্যথার কারণ ও প্রতিকার

হাড়ের ব্যথা এক সাধারণ সমস্যা, বিশেষ করে মাঝ বয়সি বা তার বেশি বয়সের নারী-পুরুষদের জন্য। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে আপনার শরীরেরও অনেক পরিবর্তন হয়। আপনার শারীরিক পরিশ্রম কমে যাওয়ার কারণে মাংসপেশীর আকার ও হাড়ের ঘনত্ব কমে আসে। এতে আপনার হাতে বারবার আঘাত লাগার প্রবণতা দেখা দেয় এবং হাড় ভেঙে যায়।

যদি আপনার হাড়ের ঘনত্ব কমে যাওয়ার কারণে বা হাড়ে আঘাত লাগার কারণে হাড়ে ব্যথা হতে থাকে, তাহলে সেটা এক বড় ধরনের সমস্যা সৃষ্টি করতে পারে। হাড়ে সংক্রমণ, রক্ত চলাচলে প্রতিবন্ধকতা বা ক্যান্সারের কারণে হাড়ে ব্যথা হতে পারে।
এসব ক্ষেত্রে দ্রুত চিকিৎসার প্রয়োজন হয়।

যদি আপনার হাড়ের থার নো ব্যাখ্যা খুঁজে না পান তাহলে ব্যাপারটা উপেক্ষা করবেন না। দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হোন এবং ব্যথার কারণ বের করুন।

হাড়ের ব্যথার কারণ
অনেক কারণে হাড়ে ব্যথা হতে পারে-
ইনজুরি: ইনজুরি বা আঘাত হাড়ে ব্যথার সাধারণ কারণ। সাধারণত আঘাত থেকে গাড়ি দুর্ঘটনা বা পড়ে যাওয়া থেকে ব্যথা হতে পারে। হাড়ে যে কোনো ধরনের ক্ষতি হলে হাড় ব্যথা করতে পারে।

খনিজের ঘাটতি: আপনার হাড় শক্তিশালী করতে বিভিন্ন ধরনের খনিজ ও ভিটামিন, বিশেষ করে ক্যালসিয়াম ও ভিটামিন-ডির প্রয়োজন হয়। ক্যালসিয়াম ও ভিটামিন-ডির অভাবে সচরাচর হাড়ের ভঙ্গুর রোগ অস্টিওপরোসিস হয়। অস্টিওপরোসিস হাড়ের খুব সাধারণ রোগ। অস্টিওপরোসিসের শেষ স্তরে হাড়ে ব্যথা হয়।

ছড়িয়ে পড়া ক্যানসার: শরীরের এক স্থানের ক্যান্সার অন্য স্থানে ছড়িয়ে পড়ে। স্তন, ফুসফুস, থাইরয়েড, কিডনি ও প্রোস্টেটের ক্যানসার সাধারণত হাড়ে ছড়িয়ে পড়ে।

হাড়ের ক্যান্সার: হাড়ের ক্যানসার হাড়েই উৎপন্ন হয়। হাড়ের স্বাভাবিক গঠন ধ্বংসের মাধ্যমে এটা হাড়ে ব্যথা ঘটাতে পারে।

হাড়ে রক্ত সরবরাহ প্রতিবন্ধকতা সৃষ্টিকারী রোগ

কিছু রোগ যেমন সিকেল সেল এনিমিয়া হাড়ে রক্ত সরবরাহে বাধা দেয়। রক্ত সরবরাহ বন্ধ হয়ে গেলে হাড়ের টিস্যু মারা যেতে শুরু করে। আর এর ফলে হাড়ে মারাত্মক ব্যথা হয় ও হাড় দুর্বল হয়ে পড়ে।

ইনফেকশন: হাড়ে ইনফেকশন হলে যে মারাত্মক অবস্থার সৃষ্টি হয় তার নাম অস্টিওমাইলাইটিস। হাড়ের এই ইনফেকশন হাড়ের কোষগুলোকে মেরে ফেলতে পারে ও হাড়ের ব্যথা ঘটাতে পারে।


ভ্রমন