• ১৫ অগ্রহায়ণ১৪২৯  - মঙ্গলবার, নভেম্বর ২৯, ২০২২

রোডম্যাপ বাস্তবায়নের পথে এগিয়ে যাচ্ছি: আইসিটি সচিব

রোডম্যাপ বাস্তবায়নের পথে এগিয়ে যাচ্ছি: আইসিটি সচিব

আইসিটি বিভাগের সিনিয়র সচিব এনএম জিয়াউল আলম বলেছেন, পরিপ্রেক্ষিত পরিকল্পনার সঙ্গে সমন্বয় করে ডিএসডিএল হতে প্রাপ্ত রোডম্যাপ পরিকল্পনাসমূহ বাস্তবায়নের পথে আমরা এগিয়ে যাচ্ছি। সেই সঙ্গে আমাদের এই পরিকল্পনাগুলোকে আরো উন্নত করার প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে, যাতে সরকারের অন্যান্য মন্ত্রণালয়গুলো এই মডেলটি অনুসরণ করে তাদের স্ব-স্ব মন্ত্রণালয় বা দপ্তরসমূহের ভবিষ্যৎ রোডম্যাপ পরিকল্পনাসমূহ তৈরি করতে পারে।

তিনি বলেন, আইসিটি মন্ত্রণালয়ের আওতাধীন দপ্তরগুলোর ঊর্ধ্বতন কর্মকর্তাগণ পরিকল্পনাসমূহ সঠিকভাবে এবং নির্ধারিত সময়ের মধ্যে বাস্তবায়নের যে প্রতিশ্রুতি দিয়েছেন সে অনুযায়ী বাস্তবায়ন করতে পারলেই আমরা সফল হতে পারবো।

মঙ্গলবার আগারগাঁওয়ের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) অডিটোরিয়ামে অনুষ্ঠিত ‘ভিশন-৪১: স্মার্ট আইসিটি ডিভিশন’ এর মহাপরিকল্পনা সম্পর্কিত অবহিতকরণ সভায় তিনি এসব কথা বলেন।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিটি দপ্তর-সংস্থার বর্তমান সেবা, ডিজিটাল সিস্টেম ও স্কোপ যাচাই-বাছাই করে সমন্বিত ভিশন এবং রোডম্যাপ (২০২৩, ২০২৫, ২০৩১, ২০৪১) এর ডিজাইন করা হচ্ছে। এলক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আয়োজনে এবং এটুআই-এর ডিজিটাল সার্ভিস এক্সিলারেটর টিমের কারিগরি সহযোগিতায় সকল দপ্তরের কর্মকর্তাদের কাছে ‘ভিশন-৪১: স্মার্ট আইসিটি ডিভিশন’ ডিজাইন ও প্ল্যানিং ল্যাব (ডিএসডিএল) এর পরবর্তী অবহিতকরণ ও অগ্রগতি পর্যালোচনা সভা  হয়।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব ড. খন্দকার আজিজুল ইসলামের সভাপতিত্বে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) নির্বাহী পরিচালক জনাব জনাব রণজিৎ কুমার।

সভায় ২০৪১ সালের জনগণকে কেমন সেবা প্রদান করা হবে তার ওপর বক্তব্য প্রদান করেন এটুআই এর পলিসি অ্যাডভাইজার জনাব আনীর চৌধুরী। এসময় বিভিন্ন দপ্তর/সংস্থার মোট ৯৭টি উদ্যোগ এবং ২৪২টি সফটওয়্যার অটোমেশনের উপর ‘সংকলিত রোডম্যাপ’ এর উপর উপস্থাপনা করেন আইসিটিডি ডিএসডিএল কমিটির সদস্য সচিব ও এটুআই-এর চিফ ই-গভর্নেন্স স্ট্যাটেজিস্ট (ডিজিটাল সার্ভিস এক্সিলারেটর) জনাব ফরহাদ জাহিদ শেখ।


উল্লেখ্য, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের নেতৃত্বে এবং ডিজিটাল সার্ভিস এক্সিলারেটর এর সহায়তায় আইসিটি বিভাগের অধীনস্থ ৯টি দপ্তর/সংস্থার প্রধানের নেতৃত্বে ৭৩ জনের অংশগ্রহণে গত ১৭-২২ জুলাই ২০২২ তারিখে ৬ দিনব্যাপী “ভিশন-২০৪১: স্মার্ট আইসিটি ডিভিশন” মহাপরিকল্পনা বিষয়ক ডিজাইন ও পরিকল্পনা ল্যাব অনুষ্ঠিত হয়। এতে প্রতিটি দপ্তর/সংস্থার বর্তমান সেবা, ডিজিটাল সিস্টেম ও ভবিষ্যৎ স্কোপ যাচাই-বাছাই সাপেক্ষে সমন্বিত ভিশন এবং রোডম্যাপ (২০২৩, ২০২৫, ২০৩১, ২০৪১) প্রণয়ন করা হয়।

সমাপনী সভার সিদ্ধান্ত অনুযায়ী সকল দপ্তরের কর্মকর্তাদের উপস্থিতিতে কর্মশালা পরবর্তী অবহিতকরণ ও অগ্রগতি পর্যালোচনা এই সভা অনুষ্ঠিত হয়।


ভ্রমন