• ১৫ অগ্রহায়ণ১৪২৯  - মঙ্গলবার, নভেম্বর ২৯, ২০২২

অনুপস্থিত ২৩০৪৭ বহিষ্কার ৪৪ পরীক্ষার্থী

অনুপস্থিত ২৩০৪৭ বহিষ্কার ৪৪ পরীক্ষার্থী

এইচএসসি ও সমমানের পরীক্ষার প্রথমদিনে ৪৪ শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। রোববার শুরু হওয়া এই পরীক্ষায় ১১টি শিক্ষা বোর্ডের অধীনে ১১ লাখ ৭৫ হাজার ২৭৪ শিক্ষার্থীর অংশ নেওয়ার কথা ছিল। কিন্তু অংশ নিয়েছে ১১ লাখ ৫২ হাজার ২২৭ জন। ২৩ হাজার ৪৭ জনই ছিল অনুপস্থিত। এদিন এইচএসসিতে বাংলা প্রথমপত্র, আলিমে কুরআন মাজিদ এবং কারিগরি শিক্ষা বোর্ডের অধীন এইচএসসিতে (বিএম, বিএমটি ও ভোকেশনাল) বাংলা-২ বিষয়ের পরীক্ষা ছিল। পরীক্ষা শেষে শিক্ষার্থীরা জানিয়েছে, প্রশ্ন তুলনামূলক ভালো হয়েছে। পরীক্ষা ভালো হয়েছে বলে অনেকেই জানিয়েছে।

এদিকে কারিগরি শিক্ষা বোর্ডও একাদশ শ্রেণির পরীক্ষা নিচ্ছে। রোববার দুপুর ২টা থেকে শুরু হওয়া ওই পরীক্ষায় বিএম (ব্যবসায় ব্যবস্থাপনা) এবং বিএমটি (ব্যবসায় ব্যবস্থাপনা ও প্রযুক্তি) গ্রুপের পরীক্ষার্থীরা অংশ নিচ্ছিল। কিন্তু বিএমটির শিক্ষার্থীদের নতুন সিলেবাসের পরিবর্তে পুরাতন সিলেবাসে করা প্রশ্ন দেওয়া হয়। পরীক্ষা শুরুর পর বিষয়টি শিক্ষার্থীরা শিক্ষকদের নজরে আনেন। পরে শিক্ষকরা তা বোর্ড কর্তৃপক্ষকে জানালে পরীক্ষা শুরুর প্রায় এক ঘণ্টা পর বিএমটির পরীক্ষা স্থগিত ঘোষণা করা হয়। এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় থেকেও বিজ্ঞপ্তি জারি করা হয়।

এ প্রসঙ্গে জানতে চাইলে বোর্ডের সচিব আবদুল্লাহ আল মাহমুদ জামান যুগান্তরকে জানান, প্রশ্নপত্র প্রণয়ন আর মুদ্রণের সঙ্গে কয়েকটি ধাপ আছে। এর কোনো একটি ধাপের ভুলের কারণে নতুন সিলেবাসের শিক্ষার্থীদের জন্য পাঠানো খামে পুরাতন সিলেবাসের প্রশ্নপত্র চলে গেছে। এ ব্যাপারে খোঁজখবর নেওয়া হচ্ছে। যেহেতু একাদশ শ্রেণির পরীক্ষাটি অভ্যন্তরীণ। তাই খুব কম সময়ের মধ্যেই প্রশ্নপত্র তৈরি ও মুদ্রণ করে পরীক্ষাটি নেওয়া যাবে বলে জানান তিনি।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ঢাকার বকশীবাজারের বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ কেন্দ্র পরিদর্শন করেন। এ সময় তিনি বলেন, পরীক্ষার প্রশ্নফাঁসের চেষ্টা করা হলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। প্রশ্নফাঁসের নতুন যে কোনো পদ্ধতি মোকাবিলা করতে প্রশাসন তৎপর আছে। গত এসএসসি পরীক্ষা চলাকালে কুড়িগ্রামের ভুরুঙ্গামারীতে অভিনব কায়দায় প্রশ্নফাঁসের চেষ্টা হয়েছিল। গত পরীক্ষায় যেসব ছোটখাটো ব্যত্যয় ঘটেছে তা বিশ্লেষণ করে আমরা ব্যবস্থা নিয়েছি। আমি আশা করি, এই পরীক্ষায় তা কার্যকর থাকবে। তারপরও কেউ যদি কোথাও অপচেষ্টা করেন তাহলে আমরা সবাই মিলে তা প্রতিরোধ করব। দায়ীদের বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।


ভ্রমন