•  জ্যৈষ্ঠ১৪২৯  - সোমবার, মে ২৩, ২০২২

ইউক্রেন: এটিএম বুথে উপড়েপড়া ভিড়, বাড়িঘর ছেড়ে পালাচ্ছে মানুষ

ইউক্রেন: এটিএম বুথে উপড়েপড়া ভিড়, বাড়িঘর ছেড়ে পালাচ্ছে মানুষ

ইউক্রেনে বেজে উঠেছে যুদ্ধের দামামা।  দেশটিকে রাশিয়া হামলা চালানোর জন্য একদম প্রস্তুত বলে দাবি করছে পশ্চিমা বিশ্ব। যেকোনো মুহূর্তে ইউক্রেনে রাশিয়া হামলা চালাতে পারে বলেও জানিয়েছে তারা। যুদ্ধের শঙ্কায় সীমান্তবর্তী শহর দোনেস্কের বাসিন্দারা বেশি করে নগদ অর্থ তুলে রাখছেন। খবর রয়টার্সের।

এই পরিস্থিতিতে রুশ সমর্থিত বিচ্ছিন্নতাবাদীদের নিয়ন্ত্রিত স্বঘোষিত দোনেস্ক রিপাবলিকের কেন্দ্রীয় ব্যাংক এটিএম বুথ থেকে অর্থ তোলার ক্ষেত্রে নতুন নির্দেশনা দিয়েছে। এটিএম থেকে সর্বোচ্চ ১০ হাজার রুবল তোলা যাবে বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক কর্তৃপক্ষ। রাশিয়ান সংবাদ সংস্থা তাস এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

রয়টার্সের সাংবাদিকরা শুক্রবার এটিএম বুথের সামনে উপড়ে পড়া ভিড় দেখেছেন।

এদিকে, যুদ্ধের শঙ্কায় দোনেস্কের স্থানীয় বাসিন্দারা বাড়িঘর ছেড়ে রাশিয়ার রোস্তভের দিকে সরে যেতে শুরু করেছেন বলে রয়টার্স জানিয়েছে।

যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোর অভিযোগ, গত দুই মাস ধরে রাশিয়া-ইউক্রেন সীমান্তে ১ লাখেরও বেশি সেনা মোতায়েন রেখেছে। ইউক্রেনে হামলা করতেই এই সৈন্য সমাবেশ বলেও তাদের অভিযোগ।
 
মস্কো অবশ্য বারবার বলছে, ইউক্রেনে আগ্রাসন চালানোর কোনো পরিকল্পনা তাদের নেই; ন্যাটোর তৎপরতা থেকে নিজেদের নিরাপত্তা এবং সার্বভৌমত্ব নিশ্চিত করতে তাদের এই প্রয়াস।

এদিকে, রাশিয়া এরই মধ্যে যুদ্ধের পরিকল্পনা বাস্তবায়ন করা শুরু করেছে বলে দাবি করেছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন। এমনকি মস্কো ইউক্রেনের রাজধানী কিয়েভ ঘিরে ফেলার পরিকল্পনা করেছে বলে জানিয়েছেন তিনি।

অন্যান্য
ভ্রমন