• ১৫ অগ্রহায়ণ১৪২৯  - মঙ্গলবার, নভেম্বর ২৯, ২০২২

গণপরিবহণে নারীর নিরাপত্তার দাবিতে মানববন্ধন

গণপরিবহণে নারীর নিরাপত্তার দাবিতে মানববন্ধন

পরিবহণে নারীর প্রতি সংঘটিত ধর্ষণের ঘটনার বিষয়টি খুবই পুরোনো। প্রায়ই এ ধরনের ঘটনা ঘটছে। এসব ঘটনার বিচারে দীর্ঘসূত্রিতা লক্ষ্য করা যাচ্ছে। নারীর প্রতি সহিংসতার প্রতিরোধে  শূন্য সহিষ্ণুতা নীতির কথা বলা হলেও এর বাস্তবিক প্রয়োগ  নেই। এর ফলে একটি ঘটনার রেশ না কাটতেই আবার আরও অসংখ্য ঘটনা ঘটছে। আমরা এর তীব্র নিন্দা জানাই।

সামাজিক প্রতিরোধ কমিটির উদ্যোগে (৬৬টি নারী, মানবাধিকার ও উন্নয়ন সংগঠনের প্ল্যাটফরম) বুধবার ঢাকার শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে বিকাল সাড়ে ৩টায় ‘গণপরিবহণে অব্যাহতভাবে ধর্ষণের ঘটনা ও নারীর নিরাপত্তাহীনতার  প্রতিবাদ ও প্রতিকারের দাবিতে’ এক মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠানে বক্তারা এ কথা বলেন।

ওই মানববন্ধন কর্মসূচিতে সভাপতিত্ব করেন বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি ডা. ফওজিয়া  মোসলেম।

সভাপতির বক্তব্যে ডা. ফওজিয়া মোসলেম বলেন, সাম্প্রতিক সময়ে নারী নির্যাতনের নতুন ধরন যুক্ত হচ্ছে। এমতাবস্থায় পুরোনো আইন দিয়ে নারীর প্রতি সহিংসতার ঘটনায় বিচারের কাজ পরিচালনা করা যাবে কিনা তা ভেবে দেখার সময় এসেছে। ধর্ষণের যে কলঙ্ক তা কে বহন করবে? গণপরিবহণে ধর্ষণের ঘটনা প্রতিহত করতে গণপরিবহণ মালিক, গণপরিবহণ শ্রমিক ও গণপরিবহণমন্ত্রীসহ সবাইকে সোচ্চার হতে হবে।

তিনি আরও বলেন, সবাইকে নিজ নিজ দায়বদ্ধতা থেকে জোরালোভাবে কাজ করতে হবে। নারী কোথাও নিরাপদ নয়, নারীকে কেউ নিরাপত্তা  দেবে না, তার নিজেকেই নিরাপত্তা আদায় করতে হবে। সব ধরনের ধর্ষণের ঘটনা প্রতিহত করতে সামাজিক আন্দোলনকে  জোরদার করতে হবে।


ভ্রমন