•  জ্যৈষ্ঠ১৪২৯  - সোমবার, মে ২৩, ২০২২

ডেল্টা লাইফের প্রশাসক পুনর্বহাল

ডেল্টা লাইফের প্রশাসক পুনর্বহাল

নিজস্ব প্রতিবেদক :  ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের প্রশাসক নিয়োগ অবৈধ ঘোষণা-সংক্রান্ত হাইকোর্টের রায়ের কার্যকারিতা ১৬ জানুয়ারি পর্যন্ত স্থগিত করেছেন সুপ্রিম কোর্ট। গতকাল বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) করা আপিল আবেদনের পরিপ্রেক্ষিতে এ আদেশ দিয়েছেন আপিল বিভাগের চেম্বার জজের আদালত। পাশাপাশি আপিল বিভাগের ফুল কোর্টে বিষয়টি নিষ্পত্তির আদেশ দেয়া হয়েছে। সুপ্রিম কোর্টের এ আদেশের ফলে ডেল্টা লাইফে আইডিআরএর নিয়োগ করা প্রশাসক তার দায়িত্বে পুনর্বহাল হয়েছেন।

এর আগে এ বছরের ৬ জানুয়ারি আইডিআরএ কর্তৃক ডেল্টা লাইফে নিয়োগ করা প্রশাসক নিয়োগকে অবৈধ ঘোষণা করে রায় দিয়েছিলেন হাইকোর্টের বিচারপতি খসরুজ্জামান ও মো. মাহমুদ হাসানের যৌথ বেঞ্চ। এ রায়ের ভিত্তিতে সেদিনই কোম্পানিটির স্থগিত থাকা পর্ষদ সদস্য আবারো দায়িত্ব গ্রহণ করেন এবং একটি পর্ষদ সভাও অনুষ্ঠিত হয়।

সাধারণ বীমা পলিসি গ্রাহকদের স্বার্থ ক্ষুণ্ন করার অভিযোগে গত বছরের ১১ ফেব্রুয়ারি ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের পর্ষদ ভেঙে দিয়ে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) সাবেক সদস্য সুলতান-উল-আবেদীন মোল্লাকে কোম্পানিটির প্রশাসক হিসেবে নিয়োগ দেয় আইডিআরএ। সেদিন বিকালেই পুলিশের সহায়তায় কোম্পানিটির কার্যালয়ে গিয়ে তিনি দায়িত্ব গ্রহণ করেন। তবে দায়িত্ব নেয়ার চার মাসের মধ্যেই তার ওপর আস্থা হারিয়ে ডেল্টা লাইফের পরামর্শকের দায়িত্বে থাকা সাবেক যুগ্ম সচিব মো. রফিকুল ইসলামকে কোম্পানিটির নতুন প্রশাসক হিসেবে নিয়োগ দেয় বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থাটি। দায়িত্ব নেয়ার চার মাসের মাথায় ব্যক্তিগত কারণ দেখিয়ে তিনিও পদত্যাগ করেন। তার জায়গায় আইডিআরএর সাবেক সদস্য মো. কুদ্দুস খানকে সর্বশেষ কোম্পানিটির প্রশাসক হিসেবে নিয়োগ দেয়া হয়।

পলিসিহোল্ডারদের স্বার্থ রক্ষায় ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের পর্ষদকে সরিয়ে দিয়ে সেখানে আইডিআরএ কর্তৃক প্রশাসক নিয়োগ দেয়ার পরই এ সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে উচ্চ আদালতে রিট করে কোম্পানিটির পর্ষদ। পাশাপাশি কোম্পানিটির পক্ষ থেকে আইডিআরএর চেয়ারম্যানের বিরুদ্ধে ঘুষ দাবির অভিযোগ করা হয়যা বর্তমানে দুদক অনুসন্ধান করে দেখছে। অন্যদিকে আইডিআরএ চেয়ারম্যানের পক্ষ থেকেও কোম্পানিটির পর্ষদ সদস্যদের বিরুদ্ধে মামলা করা হয়েছে। সর্বশেষ অর্থ মন্ত্রণালয়ের পক্ষ থেকে আইডিআরএ ও ডেল্টা লাইফের পর্ষদের চলমান বিবাদ দূর করার উদ্যোগ নেয়া হয়েছে। সম্প্রতি এ ইস্যুতে অর্থ মন্ত্রণালয়ে সংশ্লিষ্ট পক্ষগুলোর মধ্যে একটি বৈঠকও হয়েছে।

অন্যান্য
ভ্রমন