• ২০ আশ্বিন১৪২৯  - বুধবার, অক্টোবর ৫, ২০২২

আর একজন রোহিঙ্গাকেও ঢুকতে দেওয়া হবে না: স্বরাষ্ট্রমন্ত্রী

আর একজন রোহিঙ্গাকেও ঢুকতে দেওয়া হবে না: স্বরাষ্ট্রমন্ত্রী

মিয়ানমার থেকে আর একজন রোহিঙ্গাকেও বাংলাদেশে ঢুকতে দেওয়া হবে না বলে কড়া হুঁশিয়ারি উচ্চারণ করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে নিজ দপ্তরে রোববার দুপুরে মন্ত্রী সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেছেন।

মিয়ানমার থেকে শুক্রবার রাতে ছোড়া মর্টার শেল সীমান্তের শূন্যরেখায় পড়লে এক রোহিঙ্গা কিশোরের মৃত্যু এবং বেশ কয়েকজন আহত হন। মন্ত্রী এ প্রসঙ্গে বলেন, ওই ঘটনায় বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) কড়া জবাব দিয়েছে। তবে মিয়ানমারের ঘটনার শান্তিপূর্ণ সমাধান চায় বাংলাদেশ। পরবর্তী পদক্ষেপ হিসাবে জাতিসংঘকে জানানো হবে। তবে এই সুযোগে আর কোনো রোহিঙ্গা বাংলাদেশে ঢুকতে পারবে না। মন্ত্রী বলেন, সীমান্তের আইনশৃঙ্খলা বাহিনী যথেষ্ট মনোবল নিয়ে দায়িত্ব পালন করছে।

এর আগে গত ২৮ আগস্ট সীমান্তের জিরো পয়েন্টসংলগ্ন বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম এলাকার জনবসতিতে দুটি মর্টার শেল এসে পড়ে। তাতে কেউ হতাহত না হলেও সীমান্ত এলাকার বাসিন্দাদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এরপর থেকে প্রায় প্রতিদিনই থেমে থেমে গোলাগুলির শব্দ শোনা যাচ্ছে।

এসব ঘটনায় ঢাকায় নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূতকে একাধিকবার তলব করে কড়া প্রতিবাদ জানায় পররাষ্ট্র মন্ত্রণালয়। গত শুক্রবার নাইক্ষ্যংছড়ি সীমান্তের ওপারে মিয়ানমারের অভ্যন্তরে ল্যান্ডমাইন বিস্ফোরণে আহত হন উইনু থোয়াইং তঞ্চঙ্গ্যা (২২)। ওই দিন রাত ৮টার দিকে মিয়ানমার থেকে ছোড়া মর্টার শেল পড়ে নো-ম্যান্স ল্যান্ডে। নাইক্ষ্যংছড়ির ঘুমধুম ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ড কোনারপাড়ায় ওই বিস্ফোরণে মো. ইকবাল (১৭) নামে এক রোহিঙ্গা নিহত হয়। এর পর থেকে সীমান্ত এলাকায় আতঙ্ক বেড়ে গেছে।

অন্যান্য
ভ্রমন