আইএস সংশ্লিষ্টতার অভিযোগ: যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞায় বাংলাদেশি গ্রুপ

Google+ Pinterest LinkedIn Tumblr +

জঙ্গিবাদে সংশ্লিষ্টতার অভিযোগে আফ্রিকা এবং এশিয়ার দুই ব্যক্তি এবং সাতটি গোষ্ঠীর বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগ। বিশ্ব সন্ত্রাসবাদে জড়িত জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে সংশ্লিষ্টতা থাকায় এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। নিষেধাজ্ঞার তালিকায় থাকা এই সাত জঙ্গিগোষ্ঠীর মধ্যে বাংলাদেশি একটি গোষ্ঠীও রয়েছে বলে জানিয়েছে মার্কিন ট্রেজারি বিভাগ।
মঙ্গলবার বার্তাসংস্থা রয়টার্স এক প্রতিবেদনে বলছে, ট্রেজারি বিভাগের ফরেইন অ্যাসেইটস কন্ট্রোল অফিস (ওএফএসি) বলছে, নাইজেরিয়ার আবু মুসাব, সোমালিয়ার মাহাদ মোয়ালিম নামের দুই জঙ্গি ও বাংলাদেশ, মিসর, ফিলিপাইন, সোমালিয়া, নাইজেরিয়া ও তিউনিশিয়ার সাতটি জঙ্গিগোষ্ঠীর বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

বর্ধিত এই নিষেধাজ্ঞার তালিকায় রয়েছে আইএস বাংলাদেশ, আইএস মিসর, আইএস ফিলিপাইন, আইএস সোমালিয়া, আইএস পশ্চিম আফ্রিকা, তিউনিশিয়ার জুনদ আল খলিফা; যারা আইএস তিউনিশিয়া নামে পরিচিত এবং ফিলিপাইনের মওতে গোষ্ঠী (এই গোষ্ঠীটি আইএস লানাও নামে পরিচিত)।

পৃথক এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্র দফতর বলছে, নিষেধাজ্ঞার তালিকায় সর্বশেষ এই সংযোজন ছাড়াও আইএসের আরো ৪০ নেতার তালিকা করা হয়েছে। আইএসকে পরাজিত করার বৃহৎ পরিকল্পনার অংশ এই নিষেধাজ্ঞা; যা বিশ্বের ৭৫ সদস্যের জোটের সঙ্গে সমন্বয় করে করা হয়েছে। আইএসকে হারানোর লক্ষ্য অর্জনের ক্ষেত্রে এটি গুরুত্বপূর্ণ অগ্রগতি।

Share.