এবার হাসিনার কাটা ঘায়ে লবণ দিলেন সিনহা

Google+ Pinterest LinkedIn Tumblr +

ক্ষমতার শেষ সময়ে দিনকাল খুব ভাল যাচ্ছে না প্রধানমন্ত্রী শেখ হাসিনার। সংকট যেন একেবারেই তার পিছু ছাড়ছে না। কোটা এবং নিরাপদ সড়কের দাবিতে গড়া উঠা শিক্ষার্থীদের আন্দোলন দমন-পীড়নের মাধ্যমে ঠেকাতে পারলেও নতুন করে মাঠে নেমেছে আবার তৃতীয় শক্তি। সরকার মনে করছে বিদেশিদের মদদে ড. কামালরা মাঠে নেমেছে। আর মার্কিন রাষ্ট্রদূত বার্নিকাটের গাড়িতে হামলার ঘটনার পর থেকেই মূলত সরকারের সামনে একের পর এক বিপদ আসতেছে।

আগামীতে ক্ষমতা ধরে রাখতে পারবে কিনা এনিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা থেকে শুরু করে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা চরম উদ্বেগ উৎকণ্ঠায় দিন কাটাচ্ছে।

এরই মধ্যে আবার সামনে এসে দাঁড়িয়েছে শেখ হাসিনার পথের কাঁটা হিসেবে পরিচিত সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। বলা যায়, শেখ হাসিনা এখন যে ক্ষত চিহ্নের যন্ত্রণায় ভোগছেন, সুরেন্দ্র কুমার সিনহা এসে সেখানে যেন লবণ ছিটিয়ে দিয়েছেন।

বিচারপতি সিনহার সেই বহুল আলোচিত বই ‘অ্যা ব্রোকেন ড্রিম’ প্রকাশিত হয়েছে। যে বই নিয়ে কিছু দিন আগেও শেখ হাসিনার ছেলে সজিব ওয়াজেদ জয় অনেক পানি ঘোলা করার চেষ্টা করেছেন।

বিচারপতি সিনহা তার লেখা বইয়ে উল্লেখ করেছেন সরকার কর্তৃক তার গৃহবন্দির সময়কাল কেমন ছিল। কেন তাকে গৃহবন্দি করা হয়েছিল। ওই সময় কারা কারা তার বাসায় এসেছিল। কেন তিনি দেশত্যাগ করেছেন। বিদেশ গিয়েও তিনি কেন পদত্যাগ করেছেন।

মোট কথা, সরকারের চাপে পড়ে যে তিনি দেশত্যাগ করেছেন এবং তার পরিবারের উপর অতিরিক্ত চাপ দেয়ার কারণেই যে পদত্যাগ করতে বাধ্য হয়েছিলেন সেটাই মূলত উল্লেখ করেছেন। তিনি তার বইয়ে এও উল্লেখ করেছেন, সরকার তাকে গৃহবন্দি করে বাইরে প্রচার করেছে যে প্রধান বিচারপতি অসুস্থ। আসলে তিনি অসুস্থ ছিলেন না। ডিজিএফআইয়ের চাপের কারণে তিনি দেশত্যাগে বাধ্য হন।

বইটি এখনো বাজারে আসেনি। শুধু ভুমিকাটি আন্তর্জাতিক একটি সাইটে প্রকাশিত হয়েছে। তবে রাজনৈতিক বিশ্লেষকসহ সচেতন মানুষ মনে করছেন, এই বইয়ের মাধ্যমে বিচারপতি সিনহা প্রধানমন্ত্রী শেখ হাসিনার মুখোশ উম্মোচন করে দিয়েছেন। আর বিচারপতি সিনহা এমন এক সময় এই বই প্রকাশ করেছেন যখন শেখ হাসিনা চতুর্মুখি সংকটে হাবুডুবো খাচ্ছেন। অর্থাৎ বিচারপতি সিনহা শেখ হাসিনার কাঁটা গায়ে লবণ ছিটিয়ে দিয়েছেন।

Share.