কুয়েতে প্রবাসীদের আরেক দফা বিপদ বাড়লো

Google+ Pinterest LinkedIn Tumblr +

নিরাপত্তাজনিত কারণে ভিসা নম্বর-২০ ও ভিসা নম্বর-১৮’র মাধ্যমে বাংলাদেশ থেকে শ্রমিক নেবে না ‍কুয়েত। বৃহস্পতিবার দেশটির রেসিডেন্সি অ্যাফেয়ার্স বিভাগের মহাপরিচালক মেজর জেনারেল তালাল মারাফি এই নিষেধাজ্ঞার কথা জানান।

এখন থেকে কুয়েতে বাংলাদেশী শ্রমিক যেতে হলে সরাসরি দেশটির সরকারের সঙ্গে চুক্তির মাধ্যমে যেতে হবে। বেসরকারি মাধ্যমে যেতে হলে শুধু খামার শ্রমিক হিসেবেই যেতে পারবে বলেও জানান ওই কর্মকর্তা।

এর আগে ভিসা নম্বর-২০ ও ভিসা নম্বর-১৮’র মাধ্যমে বেসরকারিভাবে কুয়েতে যেকোনো কাজের জন্য বাংলাদেশ থেকে শ্রমিক যেতে পারতো। মেজর জেনারেল মারাফি বলেন, সম্প্রতি উপসাগরীয় সহযোগিতা সংস্থার (জিসিসি) সঙ্গে কয়েকটি চুক্তি করেছে তার দেশ।

চুক্তি অনুসারে, যে শ্রমিককে জিসিসিভুক্ত কোনো দেশ থেকে বহিষ্কার করা হয়েছে, তাকে সংস্থাটির সদস্য অন্য কোনো দেশ ভিসা দেবে না। এক্ষেত্রে শ্রমিক নিতে দেশগুলো একটি যৌথ ডাটাবেজ সংরক্ষণ করবে।

কুয়েতি ওই কর্মকর্তা আরো জানান, যারা বসবাস আইন ভঙ্গ করে দেশটিতে বাস করে আসছে, তারা যেন দ্রুত নিজেদের কাগজপত্র ঠিক করে নেয়। কারণ শিগগিরই আইন ভঙ্গকারীদের বিরুদ্ধে বড় ধরনের অভিযান শুরু করতে যাচ্ছে কুয়েত।

যেসব আইন ভঙ্গকারীকে অভিযানে গ্রেপ্তার করা হবে, তাদের নিজের দেশে পাঠিয়ে দেয়া হবে এবং আর কখনো তারা জিসিসিভুক্ত কোনো দেশে শ্রমিক হিসেবে যেতে পারবে না

Share.