প্রসঙ্গঃ বিএনপির আন্দোলন ও সফলতাঃ জামাল হোসাইন

Google+ Pinterest LinkedIn Tumblr +

যেকোন রাজনৈতিক দলের আন্দোলন সংগ্রাম তার রাজনৈতিক অধিকার ও দলকে গতিশীল করার অন্যতম উপায়।তবে সে আন্দোলনের সফলতা নির্ভর করে মূলত তিনটি বিষয়ের উপরঃ(১)দলীয় সাংগঠনিক কাঠামো (২)জনসম্পৃক্ততা( ৩)আন্দোলনের কৌশল..

বিএনপির সাংগঠনিক অবস্থা বর্তমান লেজেগোবরে অবস্থা।বিএনপি ও সহযোগী ও অঙ্গসংগঠনের কেন্দ্রীয় পূর্ণাঙ্গ কমিটি পর্যন্ত নেই।খোদ রাজধানীতে নেই বিএনপির পূর্ণাঙ্গ কমিটি।সারাদেশে বেশিরভাগ জেলায় আংশিক কোথাও আহ্বায়ক বা কোথায় ৭/৮ বছরের মেয়াদউত্তীর্ণ কমিটি দিয়ে চলছে।বিভিন্ন ইউনিট ও ওয়ার্ড পর্যায়ে কমিটির কথা না বলাই ভালো।অনেক জায়গায় গ্রুপিং,অযোগ্যদের বসিয়ে দলকে করা হয়েছে দুর্বল।অথচ সাধারণ মানুষের সাথে যোগাযোগের প্রধান যোগসূত্র এসব ওয়ার্ড পর্যায়েরর তৃণমূলের কর্মীরা।

জনসম্পৃক্ততা ছাড়া কোন আন্দোলন কখনই সফলতা লাভ করে না।শুধুমাত্র নিজেদের মামলা হামলার প্রতিবাদ করলেই জনসম্পৃক্ততা হয়না।সাধারণ জনগণের চাহিদা ও তাদের সুবিধা অসুবিধা নিয়ে কর্মসূচি দিলে সাধারণ জনগণের কাছে দলের গ্রহণযোগ্যতা বাড়ে এবং প্রসংসিত হয়।অথচ বিএনপির হাইকমান্ড এ ব্যাপারে যোজন যোজন পিছিয়ে।গ্যাস,বিদ্যুতের দাম বৃদ্ধি,নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দামবৃদ্ধি,শেয়ারমার্কেটলুট,রিজার্ভলুট,ব্যাংকলুট,পিলখানা হত্যাকান্ড,গুম খুন,তনু,সাগর-রুনি, সুন্দরবন,সাতখুন কোটা কতশত ইস্যুতে কোন কর্মসূচি নাই।তাহলে জনগণ আপনাদের আন্দোলনে সাড়া দেবে কেনো?

সময়োপযোগী ও সঠিক সিদ্ধান্ত আন্দোলনের গ্রহণযোগ্যতা ও সফলতা ত্বরান্বিত করে।রাজনীতিতে ভুল সিদ্ধান্ত কখনও কখনওদলকে চরম মূল্য দিতে হয়।উদাহরণস্বরূপ প্রনব বাবুর সাথে পূর্বনির্ধারিত বৈঠক বাতিল, প্রধানমন্ত্রীর আহ্বানে সাড়া দিয়ে তার সাথে বৈঠক না করা,কোকোর মৃত্যুর পর বাড়িতে প্রধানমন্ত্রীর ঢুকতে না দিয়ে দরজা বন্ধ করে দেওয়া ইত্যাদি।

এছাড়াও তরুণ প্রজন্মকে দলে আকৃষ্ট করতে এমন কোন পদক্ষেপ দল নেয়নি যে তারা বিএনপির প্রতি আগ্রহ হবে।১২ বছর পূর্বে দল ক্ষমতা থেকে দূরে। তখনকার ৮ বছরের শিশু আজ ২০ বছরের যুবক।সে জানে না এই দলের এ্যাম কি,তারা এদের দল করবে বা ভোট দেবে এমন কিছু কি দল পদক্ষেপ নিয়েছে?এছাড়া আন্তর্জাতিক কূটনৈতিক ক্ষেত্রেও দল অনেক পিছিয়ে।

শুধুমাত্র এন্টি আওয়ামীবিদ্বেষী দিয়ে দল গতিশীল হয়না।একটি দলের বিপুল জনপ্রিয়তা থাকা স্বত্ত্বেও শুধুমাত্র অযোগ্য হাইকমান্ডের জন্য আজ দলের দূরাবস্থা।জানিনা কিভাবে প্রিয় দল ওভারকাম করবে নাকি কালেরগর্ভে ইতিহাস হয়ে থাকবে…

 

Share.