সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট আসছেন বাংলাদেশে

Google+ Pinterest LinkedIn Tumblr +

সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট আঁলা বেরসে চার দিনের রাষ্ট্রীয় সফরে আগামী রোববার বাংলাদেশে আসছেন। সুইজারল্যান্ডের কোনো প্রেসিডেন্টের এটাই প্রথম বাংলাদেশ সফর। তার সফরকালে দুই দেশের মধ্যে সম্পর্ক জোরদার ও রোহিঙ্গা সঙ্কট মোকাবেলায় সহযোগিতা গুরুত্ব পাবে।

সফরকালে আঁলা বেরসে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সাক্ষাত করবেন। পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী সুইস প্রেসিডেন্টের সাথে সাক্ষাত করবেন।

সুইস দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শীর্ষ পর্যায়ের এই সফরে দু’দেশের মধ্যে বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্কের ওপর জোর দেয়ার পাশাপাশি উন্নয়ন, অর্থনৈতিক ও সাংস্কৃতিক সহযোগিতা আরো জোরদারের বিষয়ে আলোচনা হবে। এছাড়া রোহিঙ্গা সঙ্কটে বাংলাদেশের সাথে সংহতি প্রকাশ এবং বহুপাক্ষিক অঙ্গনে সহযোগিতা জোরদার আলোচনার কেন্দ্রবিন্দুতে থাকবে।

প্রেসিডেন্ট বেরসে ৬ ফেব্রুয়ারি কক্সবাজারের কুতুপালংয়ে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন। মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গা উদ্বাস্তুদের জন্য সুইজারল্যান্ড মানবিক সহায়তা দিয়ে আসছে।

সফরকালে সুইস প্রেসিডেন্ট বাংলাদেশের নাগরিক সমাজের প্রতিনিধি ও সুইস ব্যবসায়ী সমাজের প্রতিনিধিদের সাথে মতবিনিময় করবেন। এছাড়া তিনি ঢাকা আর্ট সামিট পরিদর্শনে যাবেন।

উন্নয়ন সহযোগিতার ক্ষেত্রে সুইজারল্যান্ড এবং বাংলাদেশের সম্পর্ক দীর্ঘদিনের। সুইস উন্নয়ন সহযোগিতায় বাংলাদেশ বরাবর একটি অগ্রাধিকারপ্রাপ্ত দেশ। দুদেশের দ্বিপাক্ষিক অর্থনৈতিক সম্পর্ক ক্রমেই বাড়ছে। ২০১০ সালের পর দুদেশের বাণিজ্য দ্বিগুণ বেড়েছে।

Share.