টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ

Google+ Pinterest LinkedIn Tumblr +

শ্রীলংকার বিপক্ষে দুই টেস্ট সিরিজের প্রথম ম্যাচে টস জিতে ব্যাটিং করছে বাংলাদেশ।
চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ম্যাচটি শুরু হয় সকাল সাড়ে ৯টায়।
এ নিয়ে বাংলাদেশের দশম টেস্ট অধিনায়ক হিসেবে অভিষেক হচ্ছে মাহমুদউল্লাহর। সাকিব আল হাসান ইনজুরি থেকে সেরে না উঠায় তার কাঁধে পড়েছে নেতৃত্বে ভার।
এ টেস্টে ৩ স্পিনার ও ১ পেসার নিয়ে মাঠে নামছে বাংলাদেশ। অভিষেক হচ্ছে বাঁহাতি বিশেষজ্ঞ স্পিনার সানজামুল ইসলামের। ৮৭তম টাইগার ক্রিকেটার হিসেবে টেস্ট ক্যাপ পরছেন তিনি। প্রথম শ্রেণির ক্রিকেটে বরবাবরই দারুণ পারফরম করে নির্বাচকদের নজর কেড়ে আসছিলেন এ স্পিনার। অবশেষে তার স্বপ্ন পূরণ হলো।
এখন পর্যন্ত সানজামুল প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন ৬০টি। তার শিকার ২২৪ উইকেট। ২৮ বছর বয়সী এ স্পিনারের সঙ্গী তাইজুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজ। একমাত্র পেসার মোস্তাফিজুর রহমান।
ইনজুরির কারণে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে শেষ টেস্টে না খেলা তামিম ইকবাল ফিরেছেন একাদশে। চোখের সংক্রমণের জন্য চ্যাম্পিয়নস ট্রফির পর থেকে আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে থাকা মোসাদ্দেক হোসেনও ফিরেছেন দলে।
দুই পেসার ও তিন স্পিনার নিয়ে খেলছে শ্রীলংকা। চোট কাটিয়ে একাদশে ফিরেছেন অভিজ্ঞ বাঁহাতি স্পিনার রঙ্গনা হেরাথ। অতিথিদের স্পিন ত্রয়ীর অন্য দুই সদস্য দিলরুয়ান পেরেরা ও লক্ষণ সান্দাকান। পেস আক্রমণে সুরঙ্গা লাকমলের সঙ্গী লাহিরু কুমারা।

চট্টগ্রামে বাংলাদেশ-শ্রীলঙ্কার শেষ মুখোমুখিতে দুই দলের ম্যাচটি ড্র হয়েছিল। আর বাঘ-সিংহের শেষ লড়াইয়ে জিতেছিল বাংলাদেশ। কলম্বোতে লংকানদের বিপক্ষে শততম টেস্ট খেলেছিল বাংলাদেশ। মাইলফলক ছোঁয়া ম্যাচে ঐতিহাসিক জয় পেয়েছিল মুশফিকবাহিনী।
বাংলাদেশ দল: তামিম ইকবাল, ইমরুল কায়েস, মুমিনুল হক, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), লিটন কুমার দাস (উইকেটরক্ষক), মোসাদ্দেক হোসেন সৈকত, মেহেদী হাসান মিরাজ, সানজামুল ইসলাম, তাইজুল ইসলাম ও মোস্তাফিজুর রহমান।
শ্রীলঙ্কা দল: দিমুথ করুনারতেœ, কুশল মেন্ডিস, ধনাঞ্জয়া ডি সিলভা, দিনেশ চান্দিমাল (অধিনায়ক), নিরোশান ডিকভেলা (উইকেটরক্ষক), রোশান সিলভা, রঙ্গনা হেরাথ, সুরঙ্গা লাকমাল, দিলরুয়ান পেরেরা, লক্ষণ সান্দাকান ও লাহিরু কুমারা।

Share.