৪ মাসে ১৬ নবজাতকের লাশ, কীসের লক্ষণ?

Google+ Pinterest LinkedIn Tumblr +

নতুন বছরের প্রথম চার মাসে রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকা থেকে কমপক্ষে ১৬ নবজাতকের লাশ উদ্ধার করা হয়েছে। আর চলতি মাসের আজ বুধবার পর্যন্ত ২দিনে আরও ২ নবজাতককে পরিত্যক্ত অবস্থায় উদ্ধার করা হয়েছে। এর মধ্যে মানিকগঞ্জে উদ্ধার হওয়া নবজাতকটিও লাশ। আর ব্রাহ্মণবাড়িয়ায় উদ্ধার হওয়া অপর হতভাগা নবজাতকটির জীবন রক্ষা পেয়েছে।
সূত্রমতে, চলতি বছরে পরিচয়হীন উদ্ধার হওয়া মোট ১৭ লাশ ছাড়াও পরিত্যক্ত অবস্থায় আরও বেশ কটি নবজাতক জীবিত উদ্ধার হয়েছে। কিন্তু কেন এভাবে ডাস্টবিনে ময়লার স্তূপে নবজাতকদের লাশের সারি দীর্ঘ হচ্ছে- এমন প্রশ্ন বিবেকবান মানুষের।
তবে পুলিশের বক্তব্য অনুযায়ী পরকীয়া বা অবৈধ শারীরিক প্রেমের ‘সফল’ নিষ্পাপ এসব নবজাতক শিশু। সমাজ বিজ্ঞানীরা বলছেন, মানুষের নৈতিক ও সামাজিক মূল্যবোধ এবং ধর্মীয় অনুভূতি লোপ পাওয়ায় এমন চিত্র দিনে দিনে বাড়ছে।
নতুন বছরে পাওয়া নবজাতকের লাশের বিস্তারিত তুলে ধরা হলো-
মানিকগঞ্জে রাস্তার পাশের ঝোপে নবজাতকের লাশ
মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলার ধানকোড়া ইউনিয়নের পাইকপাড়া এলাকায় রাস্তার পাশের ঝোপ থেকে এক নবজাতকের লাশ উদ্ধার করা হয়েছে। আজ বুধবার সকাল ৯টার দিকে নয়াডিঙ্গী রাজিবপুর সংযোগ সড়কের পাইকপাড়া এলাকায় রাস্তার পাশ থেকে ওই লাশ উদ্ধার করা হয়।
জানা যায়, বাজারের ব্যাগে কাপড়ে মোড়ানো অবস্থায় ৭/৮ মাস বয়সী ওই নবজাতকের লাশটি দেখতে পেয়ে স্থানীয়রা পুলিশে খবর দেয়। এর আগে, কুকুরে ওই ব্যাগটি নিয়ে টানাটানি শুরু করলে ব্যাগের ভেতর থেকে নবজাতকের লাশটি দেখতে পায় স্থানীয়রা।


ব্রাহ্মণবাড়িয়ায় নবজাতকের লাশ উদ্ধার
ব্রাহ্মণবাড়িয়া শহরের পৈরতলা ব্রিজের নিচ থেকে একদিন বয়সী এক নবজাতকের লাশ উদ্ধার করেছে পুলিশ। ৩০ এপ্রিল দুপুরে এলাকাবাসীর মাধ্যমে খবর পেয়ে পুলিশ লাশটি উদ্ধার করে। ব্রাহ্মণবাড়িয়া সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. নবীর হোসেন বিষয়টির সত্যতা নিশ্চিত করেছেন। ওসি জানান, নিষ্পাপ শিশুটি হয়তো কারও অনৈতিক সম্পর্কের ‘ফসল’।
এদিকে ২ মে রাহ্মণবাড়িয়া সদর হাসপাতালের ডাস্টবিন থেকে এক নবজাতককে উদ্ধার করা হয়েছে। সকালে এক অ্যাম্বুলেন্স চালক নবজাতকটিকে উদ্ধার করে সদর হাসপাতালে ভর্তি করে দেন। এ খবর পেয়ে নবজাতককে দত্তক নিতে হাসপাতালে ভীর করেন অনেকে। তবে কে বা কারা নবজাতকটি ফেলে গেছে তা জানা যায়নি।
রাজধানীতে ২ নবজাতকের লাশ
রাজধানীর মহাখালী আইপিএস পুকুরপাড় থেকে এক নবজাতকের লাশ উদ্ধার করেছে পুলিশ। ১৬ এপ্রিল সকালে লাশটি উদ্ধার করা হয়।
এর আগে ২৭ জানুয়ারি সকালে রাজধানীর দক্ষিণ শাহজাহানপুর রেলওয়ে কলোনীর ডাস্টবিন থেকে একদিনের ছেলে নবজাতকের লাশ উদ্ধার করে  শাহজাহানপুর থানা পুলিশ।


ময়মনসিংহে ৩ নবজাতকের লাশ উদ্ধার
ময়মনসিংহ নগরীর পৃথক দুই এলাকা থেকে দুই নবজাতকের লাশ উদ্ধার করেছে পুলিশ। ২৯ এপ্রিল দুপুর ১২ টার দিকে পুলিশ খবর পেয়ে ঘটনাস্থলে এসে লাশ দুটি উদ্ধার করে।
পুলিশ ও স্থানীয়রা জানায়, প্রথমে ব্রাহ্মপল্লী এলাকায় একটি ডাস্টবিনের পাশে কয়েকটি কুকুরকে নবজাতকের লাশ নিয়ে টানাটানি করতে দেখা যায়। একই সময়ে পাশের এলাকা বাঘমারা মোড়ে আরও একটি নবজাতকের মৃতদেহ পড়ে থাকতে দেখে এলাকাবাসী পুলিশে খবর দেয়।
কোতোয়ালী মডেল থানার ওসি মাহমুদুল ইসলাম জানান, ধারনা করা হচ্ছে অবৈধ গর্ভপাতের পর লাশ দুটিকে ফেলে রাখা হয়েছে।
এর আগে, ২৬ জানুয়ারি ময়মনসিংহের ফুলপুর পৌর শহরের দিউ এলাকা থেকে নবজাতকের লাশ উদ্ধার করেছে পুলিশ। খড়িয়া নদীর তীরে স্থানীয় কয়েকজন নারী শুকনো পাতা কুড়ানোর সময় পলিথিনে মোড়ানো অবস্থায় নবজাতকটিকে দেখতে পায়। পরে পুলিশ খবর পেয়ে নকজাতকের লাশটি উদ্ধার করে।
সিলেটে ২ নবজাতকের লাশ
সিলেট নগরীতে ডাস্টবিন থেকে এক নবজাতকের লাশ উদ্ধার করেছে পুলিশ। ২৭ এপ্রিল বিকেলে  মদন মোহন কলেজের পাশে মূল সড়কে রাখা ডাস্টবিনে লাশটি পাওয়া যায় বলে কোতোয়ালি থানার ওসি গৌছুল হোসেন জানান।
এর আগে ২০ ফেব্রুয়ারি সিলেটের গোয়াইনঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের দেয়ালের পাশ থেকে এক নবজাতকের লাশ উদ্ধার করেছে পুলিশ।


কিশোরগঞ্জে ডাস্টবিনে নবজাতকের লাশ
কিশোরগঞ্জের মা ও শিশু কল্যাণ কেন্দ্রের (মাতৃসদন) সামনের ডাস্টবিনের ময়লা আবর্জনার স্তূপ থেকে এক নবজাতকের লাশ টেনে বের করল কুকুর। ১৪ এপ্রিল রাত সাড়ে ১১টার দিকে এ ঘটনা ঘটে।
কিশোরগঞ্জ সদর মডেল থানার ওসি আবু সামা মোহাম্মদ ইকবাল হায়াত জানান, পুলিশ নবজাতক শিশুকন্যার লাশটি উদ্ধার করেছে।
যশোরে ভৈরব নদে নবজাতকের লাশ
যশোরে এক দিনের এক নবজাতক ছেলে শিশুর লাশ উদ্ধার করেছে পুলিশ৷ ২৫ এপ্রিল সন্ধ্যায় অভয়নগর উপজেলার আলীপুর গ্রামের এআর সিমেন্ট কারখানার পূর্ব পাশে ভৈরব নদ থেকে শিশুটির লাশ উদ্ধার করা হয়।
লক্ষ্মীপুরে নবজাতকের লাশ উদ্ধার
লক্ষ্মীপুরের রামগতিতে পুকুর থেকে নবজাতকের লাশ উদ্ধারের ঘটনায় মা ও খালাকে গ্রেফতার করেছে পুলিশ। উপজেলার চর নেয়ামত গ্রামে নানার বাড়ির একটি পুকুর থেকে ২০ এপ্রিল নবজাতকের লাশটি উদ্ধার করে পুলিশ।
ফেনীতে পলিথিনে মোড়ানো নবজাতকের লাশ
ফেনীর ফুলগাজীতে পলিথিনে মোড়ানো এক নবজাতকের লাশ উদ্ধার করা হয়েছে। এপ্রিল ১৪ দুপুরে উপজেলার স্থানীয় গাইন বাড়ি করইয়া কালিকাপুর সড়কের একটি কালভার্টের পাশ থেকে শিশুটির লাশ উদ্ধার করে পুলিশ।
ফুলগাজী থানা পুলিশের উপ-পরিদর্শক (এস.আই) মো. সেলিম উদ্দিন একটি অপরিপক্ক নবজাতক শিশুর লাশ উদ্ধারের বিষয়টি নিশ্চিত করে বলেন, শিশুটি ছেলে না মেয়ে এখনো বুঝা যাচ্ছে না।


ফরিদপুরে কার্টন ভর্তি নবজাতকের লাশ উদ্ধার
ফরিদপুরে কাগজের কার্টনের ভেতর রাখা এক নবজাতকের লাশ উদ্ধার করেছে পুলিশ। ২৮ ফেব্রুয়ারি  সকালে শহরের চরকমলাপুর এলাকা থেকে লাশটি উদ্ধার করা হয়।
ঘটনার সত্যতা নিশ্চিত করে ফরিদপুর কোতয়ালী থার ওসি এএফ এম নাসিম জানান, অজ্ঞাত কেউ মৃত নবজাতক শিশুর লাশ কার্টনের মধ্যে ভরে সেখানে ফেলে রেখে যায়।
জয়পুরহাটে হাসপাতালে নবজাতকের লাশ রেখে পালাল নারী
জয়পুরহাটে হাসপাতালে একদিন বয়সী কন্যাশিশুর লাশ রেখে পালিয়েছে অজ্ঞাত নারী। পুলিশ লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য হাসপাতাল মর্গে পাঠিয়েছে। ২৬ ফেব্রুয়ারি ভোরে জেলা আধুনিক হাসপাতাল থেকে নবজাতকের লাশ উদ্ধার করা হয়।
দিনাজপুরে নবজাতকের লাশ উদ্ধার
দিনাজপুর বীরগঞ্জের ঢেপা নদী থেকে এক নবজাতকের লাশ উদ্ধার করেছে থানা পুলিশ। ১৫ ফেব্রুয়ারি সকাল সাড়ে ১০টায় পৌর শহরের ঢেপা নদী স্লুইসগেট সংলগ্ন এলাকা থেকে ছেলে নবজাতকের লাশটি উদ্ধার করে পুলিশ ।
বীরগঞ্জ থানার এসআই মোঃ সাইদুর রহমান জানান, নবজাতকটি ছেলে এবং আনুমানিক ১দিন বয়সের হতে পারে। এটি পরকীয়া প্রেমের ‘ফসল’ বলে প্রাথমিক ভাবে ধারণা করা হচ্ছে।
নেত্রকোনায় নবজাতকের লাশ
নেত্রকোনার দূর্গাপুর উপজেলার সোমেস্বরী নদীর পাড় থেকে ব্যাগের ভেতরে রাখা এক নবজাতকের মরদেহ উদ্ধার করেছে পুলিশ। ১৮ ফেব্রুয়ারি  দুপুরে তেরীবাজার নামক ঘাটের কাছ থেকে দূর্গাপুর থানার পুলিশ নবজাতকের লাশটি উদ্ধার করে।

Share.