Breaking News
Home / আন্তর্জাতিক / উত্তর কোরিয়ার সব পরমাণু অস্ত্র আমেরিকার দিকে তাক করা

উত্তর কোরিয়ার সব পরমাণু অস্ত্র আমেরিকার দিকে তাক করা

উত্তর কোরিয়া বলেছে, দেশটির সব পরমাণু অস্ত্র আমেরিকাকে তাক করে প্রস্তুত রাখা হয়েছে; ‘ভ্রাতৃপ্রতীম’ দক্ষিণ কোরিয়ার দিকে তাক করে নয়। দেশটি আরো বলেছে, দক্ষিণ কোরিয়ার সঙ্গে আসন্ন সংলাপে পিয়ংইয়ংয়ের পরমাণু অস্ত্র কর্মসূচি নিয়ে কোনো আলোচনা হবে না।
উত্তর ও দক্ষিণ কোরিয়া দুই বছরেরও বেশি সময়ের মধ্যে তাদের প্রথম আনুষ্ঠানিক সংলাপ শুরু করার পর উত্তর কোরিয়া এ ঘোষণা দিল।
উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র ও পরমাণু অস্ত্র কর্মসূচির পাশাপাশি কোরীয় উপদ্বীপে আমেরিকার সঙ্গে দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়ার ফলে সৃষ্ট উত্তেজনা প্রশমনের লক্ষ্যে এ সংলাপ শুরু করা হয়েছে।
উত্তর ও দক্ষিণ কোরিয়ার সীমান্তবর্তী গ্রাম পানমুনজমে মঙ্গলবার আনুষ্ঠানিক সংলাপের পর পিয়ংইয়ংয়ের প্রধান আলোচক রি সন গুয়ান বলেন, “আমাদের সব পরমাণু বোমা, হাইড্রোজেন বোমা এবং ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র আমেরিকার দিকে তাক করে মোতায়েন রাখা হয়েছে। আমরা কোনো অস্ত্রই ‘আমাদের ভাই’ দক্ষিণ কোরিয়া কিংবা চীন ও রাশিয়ার দিকে তাক করে রাখিনি।”
পানমুনজমে মঙ্গলবার অনুষ্ঠিত বৈঠকে দুই কোরিয়া নিজেদের মধ্যকার সংকট সমাধানের জন্য আনুষ্ঠানিক আলোচনা শুরু করতে সম্মত হয়। সেইসঙ্গে আগামী মাসে সিউলে অনুষ্ঠেয় শীতকালীন অলিম্পিকে অংশ নিতে সম্মত হয় উত্তর কোরিয়া।

এখানে মন্তব্য করুন
শেয়ার করতে আপনার একাউন্ট আইকণে ক্লিক করুন

Check Also

ক্ষমতা দেখতে চাইলে ভারত পরমাণু হামলা চালাক: পাকিস্তান

সাহস থাকলে পাকিস্তানে ভারতকে পরমাণু হামলা চালানোর আহ্বান জানিয়েছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী খাজা মোহাম্মদ আসিফ। ভারতীয় …