Breaking News
Home / আন্তর্জাতিক / সৌদি যুবরাজের নিজস্ব এলিট বাহিনী

সৌদি যুবরাজের নিজস্ব এলিট বাহিনী

 

সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমান রাজপরিবারের ভিন্ন মতালম্বীদের দমন করতে একটি এলিট বাহিনী ব্যবহার করছেন। আল-আজরাব সোর্ড (মরচে ধরা তলোয়ার) নামক এই বাহিনী সরাসরি যুবরাজের কাছে রিপোর্ট করে। সদ্য আরোপিত কৃচ্ছ্রতার ব্যবস্থার বিরুদ্ধে প্রতিবাদ জানাতে রিয়াদে সমবেত ১১ জন প্রিন্সকে এই বাহিনী গ্রেফতার করে।

বিশেষ এই বাহিনীর নামকরণ করা হয়েছে দ্বিতীয় সৌদি রাষ্ট্র নজদের প্রতিষ্ঠাতা ইমাম তুর্কি বিন আবদুল্লাহ আল সউদের তলোয়ারের নামানুষারে। কথিত আছে ইমাম তুর্কি একবার তার তলোয়ারের ওপর মরিচ জমতে দেখে সেটিকে আল-আজরাব নাম দেন।

সৌদি সূত্রে জানা গেছে, দেশটির জাতীয় পতাকায় কালেমায় তাইয়েবার নিচে যে তলোয়ারের ছবি রয়েছে সেটিও এই তলোয়ার। তলোয়ারটি ১৫০ বছরেরও বেশি বাহরাইনে সংরক্ষিত ছিল। ২০১০ সালে বাহরাইনের বাদশাহ হামাদ বিন ঈসা আল খালিফা তৎকালীন সৌদি বাদশাহ আবদুল্লাহকে সেটি উপহার দেন।

২০১৫ সালের জানুয়ারিতে বাদশাহ সালমান দায়িত্ব নেয়ার পর একটি এলিট ফোর্স হিসেবে আল আজরাব সোর্ড ব্রিগেড গঠন করা হয়। সামরিক বাহিনীর বিভিন্ন পদমর্যাদার পাঁচ হাজার সদস্য নিয়ে গঠিত হয়েছে এই বাহিনী। সেনা, নৌ, বিমান ও রাজকীয় বাহিনীর সদস্যদের মধ্য থেকে নেয়া হয়েছে তাদের। এই বিশেষ বাহিনীর তদারকি করেন ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। প্যারাস্যুট, দাঙ্গা দমন, স্নাইপার, বিস্ফোরক, স্কুবা ডাইভিংসহ উচ্চপর্যায়ের সব ধরনের সামরিক প্রশিক্ষণ দেয়া হয় বাহিনীর সদস্যদের। এই বাহিনীর দায়িত্ব কী বা কী উদ্দেশ্যে এটি গঠন করা হয়েছে তা স্পষ্ট নয়। তবে বিশ্লেষকেরা ধারণা করছেন, স্পর্শকাতর ও সরাসরি রাজকার্য সম্পৃক্ত কাজ করে এরা।

দেশত্যাগে নিষেধাজ্ঞা

এদিকে সৌদি আরবে চার মাস ধরে আটক থাকা শীর্ষস্থানীয় এক আলেমের পরিবারকে দেশত্যাগ করতে বাধা দিয়েছে দেশটির কর্তৃপক্ষ। হিউম্যান রাইটস ওয়াচ জানিয়েছেন, সালমান আল আওদা নামে ওই আলেমের পরিবারের ১৭ সদস্য বিদেশ ভ্রমণ করতে চাইলে তাদের বাধা দেয়া হয়। সৌদি কাস্টমস কর্মকর্তারা পরিবারটিকে জানিয়েছে, বাদশাহর কার্যালয় থেকে কোনো কারণ উল্লেখ না করে পরিবারটিকে দেশত্যাগে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। গত ৭ সেপ্টেম্বর ওই আলেমকে আটক করা হয়। তিনি সাহওয়া মুভমেন্ট বা জাগরণ আন্দোলনের সাথে জড়িত ছিলেন। কাতার অবরোধ বিষয়ে সৌদি কর্তৃপক্ষের নির্দিষ্ট বার্তা টুইটারে পোস্ট করতে রাজি না হওয়ায় তাকে আটক করা হয়।

উৎসঃ   dailynayadiganta

 

এখানে মন্তব্য করুন
শেয়ার করতে আপনার একাউন্ট আইকণে ক্লিক করুন

Check Also

ক্ষমতা দেখতে চাইলে ভারত পরমাণু হামলা চালাক: পাকিস্তান

সাহস থাকলে পাকিস্তানে ভারতকে পরমাণু হামলা চালানোর আহ্বান জানিয়েছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী খাজা মোহাম্মদ আসিফ। ভারতীয় …