Breaking News
Home / খেলাধুলা / ফুটবল বিশ্বে শীর্ষ আয়কারী পাঁচ কোচ

ফুটবল বিশ্বে শীর্ষ আয়কারী পাঁচ কোচ

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় একটি খেলা ফুটবল। বিশ্বজুড়ে এ খেলার তারকাদের আয় ও জনপ্রিয়তা গগনচুম্বী। তবে ফুটবল কোচদের আয় খেলোয়াড়দের মতো ততোটা না হলেও তারাও কম যান না। প্রতিবছর তাদের পেছনে কাড়ি কাড়ি টাকা ব্যয় করে ফুটবল ক্লাব গুলো চলুন জেনে নেওয়া যাক আয়ের শীর্ষে থাকা পাঁচ ফুটবল কোচ সম্পর্কে-

১. চীনা কোচ মার্সেলো লিপ্পি: ফুটবল বিশ্বে সবচেয়ে বেশি আয় করা কোচের তালিকায় শীর্ষে রয়েছেন চীন জাতীয় দলের বর্তমান কোচ মার্সেলো লিপ্পি। তার বার্ষিক আয় ১ কোটি ৮০ লাখ ইউরো। ২০১৬ সালে চীনের জাতীয় দলে যোগদান করা এই ইতালীয় নাগরিক যদিও এখন পর্যন্ত চীনের জাতীয় দলকে কোন ট্রফি এনে দিতে পারেননি।

২. পেপ গার্দিওলা: বিশ্বের অন্যতম ধনী ও জনপ্রিয় ফুটবল ক্লাব বার্সেলোনার সাবেক ও ম্যানচেস্টার সিটির বর্তমান কোচ পেপ গার্দিওলা বার্ষিক আয়ের দিক থেকে রয়েছেন দ্বিতীয় স্থানে। তার বার্ষিক আয়ের পরিমাণ ১ কোটি ৫০ দশমিক ৩ লাখ ইউরো। সম্প্রতি ম্যানচেস্টার সিটিতে যোগদান করা গার্দিওয়ালা এখন পর্যন্ত দলকে কোন ট্রফি এনে দিতে পারেন নি।

৩. হোসে মোরিনহো: ফুটবল বিশ্বে আলোচনায় সবচেয়ে যে ফুটবল কোচের নাম আসে তিনি হচ্ছেন ম্যানচেস্টার ইউনাইটেড দলের বর্তমান কোচ হোসে মোরিনহো। বার্ষিক ১ কোটি ৫০ লক্ষ ইউরো আয় করে তিনি রয়েছেন তালিকার তৃতীয় স্থানে।

৪. কার্লো আনচেলত্তি: জার্মানির সবচেয়ে সফল দল বায়ার্ন মিউনিখ থেকে বরখাস্ত হওয়া সাবেক কোচ কার্লো আনচেলত্তি রয়েছেন চতুর্থ স্থানে। তার বার্ষিক আয় ১ কোটি ২০ দশমিক ৬ লাখ ইউরো।

৫. আন্দ্রে ভিয়াস-বোয়াস: পর্তুগালে জন্মগ্রহণকারী এই কোচ চীনের সাংহায় এসআইপিজি দলের হয়ে বার্ষিক ১ কোটি ১০ লাখ ইউরো আয় করে রয়েছেন তালিকার পঞ্চম স্থানে

এখানে মন্তব্য করুন
শেয়ার করতে আপনার একাউন্ট আইকণে ক্লিক করুন

Check Also

সাকিব-মাশরাফির পর মোস্তাফিজের আঘাত, জিম্বাবুয়ে ৪ উইকেটে ৫১

ত্রিদেশীয় সিরিজের উদ্বোধনী ম্যাচে টস হেরে ব্যাট করছে জিম্বাবুয়ে। তবে শুরুতেই হোঁচট খেল তারা। সাকিবের …