Breaking News
Home / বিজ্ঞান ও প্রযুক্তি / বাংলাদেশী বিজ্ঞানীদের সাফল্য

বাংলাদেশী বিজ্ঞানীদের সাফল্য

পরিত্যক্ত পাট ও কাঠজাত দ্রব্য থেকে উচ্চমূল্যের রাসায়নিক তৈরির প্রক্রিয়া উদ্ভাবন করেছেন বাংলাদেশ, ভারত ও তাইওয়ানের একদল বিজ্ঞানী। সাশ্রয়ী মূল্যে উৎপাদিত এই রাসায়নিক খাদ্য ও ওষুধ শিল্পের মূল্যবান উপকরণ হিসেবে ব্যবহৃত হবে।

অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অব ওলোনগংয়ে (ইউওডব্লিও) গবেষণা কাজটি সম্পন্ন হয়েছে। এতে অংশ নেয়া গবেষকরা জানান, পরিত্যক্ত দ্রব্যগুলো থেকে অর্থনৈতিকভাবে মূল্যবান পণ্য উৎপাদন সম্ভব। এতে পরিত্যক্ত দ্রব্যও মূল্যবান হয়ে উঠবে।

এ বিষয়ে ইউওডব্লিও’র বাংলাদেশী বিজ্ঞানী মোহাম্মদ শাহরিয়ার হোসাইন বলেন, ‘আমরা বাংলাদেশ ও ভারতের বিভিন্ন অঞ্চল থেকে পরিত্যক্ত ব্যাগ, ধান ও গমের চিটা, তুলা ও নিম্নমানের পাট সংগ্রহ করে তাকে জাইলোজ, অ্যারাবিনোজ, ফুরফুরাল ও এইচএমএফেমের মতো উচ্চমূল্যের রাসায়নিক দ্রব্যে পরিণত করেছি। খাদ্য ও ওষুধশিল্পে দ্রব্যগুলো ব্যবহৃত হয়।’

গবেষণা প্রকল্পের অন্যতম গবেষক তাইওয়ান ন্যাশনাল ইউনিভার্সিটির অধ্যাপক উ জানান, উৎপাদিত ফাইভ-কার্বন সুগার ও ফুরফুরালের মূল্য প্রচুর। এর বহুল ব্যবহার রয়েছে। ব্লাড গ্লুকোজ ও ইনসুলিন তৈরিতে এসব রাসায়নিক ব্যবহৃত হয়।

গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, যেসব পরিত্যক্ত দ্রব্য গবেষণায় ব্যবহার করা হয়েছে, তা বাংলাদেশ ও দক্ষিণ এশিয়ার দেশগুলোতে ব্যাপকহারে পাওয়া যায়। বাংলাদেশের জন্য এটি একটি সুখবর বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

বাংলাদেশের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি বিভাগের শিক্ষক ও ওই গবেষণা প্রকল্পের অন্যতম গবেষক তোফাজ্জল ইসলাম বলেন, ‘উন্নয়নশীল দেশগুলোতে এই উদ্ভাবন অর্থনৈতিক ভূমিকা রাখবে বলে আমরা মনে করছি।’

এখানে মন্তব্য করুন
শেয়ার করতে আপনার একাউন্ট আইকণে ক্লিক করুন

Check Also

চাঁদে বাগান করবে চীন

মহাকাশ গবেষণা নিয়ে চলতি বছর চীনের বেশ কিছু পরিকল্পনা রয়েছে। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা বা …