Breaking News
Home / অর্থ-বাণিজ্য / ৫ মাসে আয়কর আহরণ বেড়েছে ১৫.৬০%

৫ মাসে আয়কর আহরণ বেড়েছে ১৫.৬০%

চলতি ২০১৭-১৮ করবছরের প্রথম পাঁচ মাসে (জুলাই-নভেম্বর) জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) আয়কর আহরণ হয়েছে ২১ হাজার ৬৪৬ কোটি টাকা। যা গত করবছরের একই সময়ের তুলনায় ১৫ দশমিক ৬০ শতাংশ বেশি। গত বছরের একই সময় আয়কর আহরণের পরিমাণ ছিল ১৮ হাজার ৭২৫ কোটি টাকা।

এদিকে চলতি করবছরের প্রথম পাঁচ মাসে ব্যক্তি পর্যায়ে আয়কর বিবরণী দাখিলের পরিমাণও গতবছরের একই সময়ের তুলনায় ৩৫ শতাংশ বেড়েছে। এ সময়ে আয়কর বিবরণী দাখিল হয়েছে ১৫ লাখ ৫৬ হাজার ৬১৬টি। যা গত করবছরের একই সময়ে এর পরিমাণ ছিল ১১ লাখ ৪৪ হাজার ৪৯৭। বর্তমানে দেশে ইকেট্রনিক আয়কর সনাক্তকরণ নম্বরধারীর (ইটিআইএন) সংখ্যা ৩২ লাখ ৭১ হাজার।

এনবিআর সদস্য (আয়কর প্রশাসন) মো. আব্দুর রাজ্জাক গণমাধ্যমকে জানান, কর প্রদানে উদ্বুদ্ধকরণমূলক বিভিন্ন পদক্ষেপের পাশাপাশি করবান্ধব পরিবেশ গড়ে তোলায় আয়কর দেওয়ায় করদাতারা আগের চেয়ে বেশি সাড়া দিচ্ছেন। একই সাথে আগের তুলনায় কর প্রশাসনের নজরদারিও বাড়ানো হয়েছে। আয়কর বিবরণী দাখিলের সংখ্যা উল্লেখযোগ্য হারে বৃদ্ধি আয়কর আহরণের প্রবৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে।

তিনি বলেন, করদাতাদের সঙ্গে সম্পর্ক স্থাপনের মাধ্যমে মাঠ পর্যায়ে হয়রানি বন্ধ করা হয়েছে। তাছাড়া দক্ষ কর্মকর্তাদের যথাপোযুক্ত স্থানে পদায়ন এবং অংশীজনদের মতামতকে অগ্রাধিকার দিয়ে করদাতাদের সঙ্গে কর বিভাগের আস্থার সম্পর্ক তৈরি করা হয়েছে। এসব কারণেই আয়কর আহরণ বেড়েছে।

জাতীয় রাজস্ব বোর্ড সূত্র জানায়, ২১ হাজার ৬৪৬ কোটি টাকার আয়করের মধ্যে ৪৫৩ কোটি টাকার ভ্রমণ কর রয়েছে। চলতি করবছরের প্রথম পাঁচ মাসে ইটিআইএনধারীর সংখ্যা ৩২ লাখ ৩৪ হাজার ৬৫৪। যা গত করবছরের একই সময়ে ছিল ২৪ লাখ ৪১ হাজার ৬৫৩। সার্বিক বিবেচনায়, আলোচ্য সময়ে করদাতার সংখ্যা সাত লাখ ৯৩ হাজার বা ৩২ দশমিক ৪৭ শতাংশ বেড়েছে।

এখানে মন্তব্য করুন
শেয়ার করতে আপনার একাউন্ট আইকণে ক্লিক করুন

Check Also

এবার সিপিডির বক্তব্যকে ‘রাবিশ’ বললেন অর্থমন্ত্রী

সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) বাংলাদেশকে টেনে নামানোর চেষ্টা করছে বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল …