Breaking News
Home / খেলাধুলা / চিরতরে অবসরে যাচ্ছে শচীনের ১০ নম্বর জার্সি
চিরতরে অবসরে যাচ্ছে শচীনের ১০ নম্বর জার্সি
চিরতরে অবসরে যাচ্ছে শচীনের ১০ নম্বর জার্সি

চিরতরে অবসরে যাচ্ছে শচীনের ১০ নম্বর জার্সি

নিজেদের শ্রেষ্ঠ খেলোয়াড়দের সম্মান জানাতে বিভিন্ন দেশ ও ক্লাব তাদের ব্যবহৃত জার্সি চিরতরে তুলে রাখার সিদ্ধান্ত নেয়। বিশেষ করে ফুটবল তারকারা এই সম্মাননা বেশি পেয়েছেন।

উদাহরণ স্বরূপ বলা যায়, পেলে অবসর নেয়ার পর তার ১০ নম্বর জার্সি তুলে রেখেছিল নিউইয়র্ক কসমস। নাপোলির হয়ে একই সম্মান পেয়েছিলেন দিয়েগো ম্যারাডোনা। ক্লাব ব্রেশিয়া এ সম্মান দেখিয়েছিল তাদের রবার্তো ব্যাজ্জোর প্রতি।

এমনকি বাংলাদেশের ফুটবলেও ১৯৮৪ সালের পর কাজী সালাউদ্দিনের ‘১০ নম্বর’ জার্সি দীর্ঘদিন তুলে রেখেছিল আবাহনী।

তবে ক্রিকেটে এমন সম্মান মনে হয় ফিল হিউজই প্রথম পান। ক্রিকেট মাঠে বলের আঘাতে অকালে চলে যাওয়া হিউজের প্রতি সম্মান জানিয়ে ক্রিকেট অস্ট্রেলিয়া তার ৬৪ নম্বর জার্সিটি চিরতরে তুলে রাখে।

ফিল হিউজের মতো মৃত্যুর পর নয়, পেলে-ম্যারাডোনার মতো এবার জীবদ্দশাতেই সেই সম্মান পেতে যাচ্ছেন ভারতীয় ক্রিকেটার শচীন টেন্ডুলকার। তার ব্যবহৃত ১০ নম্বর জার্সি চিরতরে তুলে রাখার সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।

বিসিসিআই ঘরোয়াভাবে সিদ্ধান্ত নিয়েছে,  আর কোনো দিন কোনো আন্তর্জাতিক ম্যাচে ভারতীয় দলের কোনো ক্রিকেটারকে দেখা যাবে না এ জার্সিতে।

খেলোয়াড়ি জীবনে ৩৩ ও ৯৯ নম্বরের জার্সি পরেছেন টেন্ডুলকার। তবে এই ১০ নম্বর জার্সি পরে শততম সেঞ্চুরি আর ওয়ানডেতে প্রথম ডাবল সেঞ্চুরি করেছিলেন শচীন। তাই ভারতীয় ক্রিকেটপ্রেমীদের কাছে শচীনের ১০ নম্বর জার্সির গুরুত্ব অন্য রকম।

এখানে মন্তব্য করুন
শেয়ার করতে আপনার একাউন্ট আইকণে ক্লিক করুন

Check Also

ঢাকা টেস্টের একাদশে রাজ্জাক !

শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজে বাম হাতের আঙুলের ইনজুরির কারণে খেলতে পারছেন না সাকিব আল হাসান। …